কোম্পানির নাম নিবন্ধনের ধাপ সমূহ

কোম্পানির নাম নিবন্ধনের ধাপ সমূহ

মোঃ মুস্তাফিজুর রহমান বাংলাদেশে কোম্পানি নিবন্ধন দেওয়া হয় জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস অফিস থেকে । কোম্পানি নিবন্ধন করতে চাইলে প্রথমে দেখে নিতে হবে , আপনার পছন্দের নাম আগে থেকেই অন্য কারো দ্বারা নিবন্ধিত কি না? এ জন্য আপনি http://www.roc.gov.bd:7781/ এই ওয়েবসাইট থেকে নাম চেক করে নিতে পারেন ।
আপনি চাইলে অনলাইনে ও আবেদন করতে পারেন http://www.roc.gov.bd এর মাধ্যমে । অনলাইনে আবেদন ফর্ম পূরণ করে , আবেদন ফর্ম প্রিন্ট দিয়ে ১০০ টাকা সহ জয়েন্ট স্টক কম্পানিজ অ্যান্ড ফার্মসের অফিসের ব্যাংক অ্যাকাউন্ট বরাবর পাঠাতে হয়। নামের ছাড়পত্র পেতে সাধারণত এক সপ্তাহ লাগতে পারে । কোন কারণে ছাড়পত্র না পেলে নতুন নাম দিয়ে আবার নিবন্ধন করতে পারেন । ছাড়পত্র পেলে পুনরায় (জয়েন্ট স্টক কোম্পনিজ এন্ড ফার্মসে ) কোম্পানি আইন ১৯৯৪ অনুযায়ী প্রয়োজনীয় ফী-কাগজপত্র ও দলিল সাবমিট করতে হবে । ( http://bdlaws.minlaw.gov.bd/bangla_pdf_part.php?act_name=&vol=%26%232537%3B%26%232534%3B&id=788) ( অষ্টম খন্ড)
কর কমিশন নিবন্ধন — নিবন্ধনের জন্য এনবিয়ারের কার্যালয়ে আবেদন করতে হবে, এর জন্য অবশ্য কোন কোন ফী নেই ।
আপনি, চাইলে এনবিয়আরের সাইট থেকে ফর্ম নামিয়ে, পূরণ করে এনবিয়ার কার্যালয়ে(সেগুন বাগিচা) জমা দিতে পারেন । http://www.nbr-bd.org/
ট্রেড লাইসেন্স— ট্রেড লাইসেন্স সিটি করপোরেশন থেকে সংগ্রহ করতে হয় , এজন্য খরচ হতে পারে ৫০০০ থেকে ১০০০০ টাকা । আবেদনের আপনার নিকটস্থ সিটি করপোরেশন অফিসে যোগাযোগ করতে পারেন ।
লগো নির্বাচন ও নিবন্ধন—লগো কোম্পানির প্রচার-প্রসার এবং ব্র্যান্ডিংয়ের  জন্য খুবই গুরুত্বপূর্ণ, তাই ভাল কোন ডিজাইনার দ্বারা পছন্দ মত লগো ডিজাইন করে এর কপি রাইট এন্ড ট্রেড মার্কের জন্য http://www.dpdt.gov.bd/ -এর রেজিস্ট্রেশন বিভাগে- এ আবেদন করতে পারেন , এজন্য খরচ পড়তে পারে ২০০০ থেকে ১৫০০০ পর্যন্ত । এ সম্পর্কে আরো জানতে যোগাযোগ করুন http://www.dpdt.gov.bd/contact.html
অনান্য লাইসেন্স/সার্টিফিকেট —-
ব্যবসার প্রকৃতি অনুযায়ী আরো অনেক ধরণের লাইন্সের প্রয়োজন হয় , যেমন ভোগ পণ্য, রাসায়নিক পণ্য/ মেটাল এর জন্বিযএসটিআইয়ের লাইসেন্স । এর লাইসেন্স/সার্টিফিকেটর ফী নির্ভর করে প্রডাক্টের উপর http://www.bsti.gov.bd/citizen.html (বিস্তারিত )
এছাড়া, হোটেল/প্রেস/ ট্যুর ইত্যাদিতে ব্যবসাতে জেলা প্রশাসকের অনুমোদন প্রয়োজন ।

Written By
More from uddoktahub

ক্ষুদ্র ও কুটির শিল্প লাইসেন্স পদ্ধতি

শিল্পনীতি ২০১০ এর আলোকে শিল্প নিবন্ধনের জন্য শিল্প উদ্যোক্তা প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন...
বিস্তারিত পড়ুন...

Leave a Reply